মোঃ রাশিদুল, মাগুরা প্রতিনিধিঃ মাগুরায় লাঙ্গলবাঁধে ঈদ সামনে রেখে আবার অস্থিতিশীল বাজার । দাম বেড়েছে ভোজ্যতেল,চিনি,ডাল,মসলা,হলুদ,জিরা আর মুরগির। বিক্রি বেড়েছে পোলাও এর চাল ও সেমাইয়ের।

 

এসবের দাম গত বছরের তুলনায় বেশি বলে অভিযোগ ক্রেতাদের।দাম বাড়ার জন্য চাহিদা বৃদ্ধি আর সরবরাহ সংকটের অজুহাত দিচ্ছেন বিক্রেতারা।নানা চেষ্টায় নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না ভোজ্যতেলের দাম।সপ্তাহের ব্যবধানে লিটারে ৫ টাকা বেশিতে বিক্রি হচ্ছে সয়াবিন তেল।মসুর ডালের দাম বেড়েছে ৩-৫ টাকা।

 

আর চিনি কেজিতে ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০ টাকা। এক সপ্তাহ আগে ও প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হতে ১৪০ টাকা। দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৫০ টাকা। একইভাবে পাল্লা দিয়ে বেড়েছে সোনালী মুরগি ও দেশি মুরগির দাম।

 

মসলার দাম ক্রেতাদের নাগালের মধ্যে এলেও ঈদকে ঘিরে আবারও বেড়েছে। এলাচি,দারুচিনি, জিরা,লবঙ্গসহ বিভিন্ন মসলার মানভেদে দাম বেড়েছে কেজিতে ৫০–১০০ টাকা। ঈদ এলেই বাড়ে সেমাই, চিনি ও পোলাও এর চালের দাম। এসবের দাম তুলনামূলক ভাবে বেশি বলে জানান ক্রেতারা।

 

ঈদ উৎসবকে কেন্দ্র করে বাজারে নিত্যপন্যের দাম বাড়া নিয়ন্ত্রণে সরকারের তদারকির দাবিও জানান ক্রেতারা। এদিকে বাজারে সবজির সরবারাহে ঘাটতি না থাকলেও দাম চড়া।কেজিতে ৫০ টাকার কমে মিলছে না সবজি।যানবাহন বন্ধ থাকার কারনে বিভিন্ন জায়গা থেকে ঠিকমতো পন্য আসছে না যাও পাচ্ছি পরিবহন খরচ বেশি হওয়াই বেশি দামে কিনতে হচ্ছে বলে জানতে বিক্রেতারা।